আজব শহর ঢাকা
- শরিফুল ইসলাম ২৭-০৪-২০২৪

এই শহরের অলি গলি চেনা বড় দায়
অট্টালিকার উঁচু মাথা আকাশ ছুঁয়ে য়ায়।
গড়ির পিছে গাড়ি চলে দম ফেলেনা কেউ
কেউ বোঝেনা কারো ব্যাথা মনুষ তবু সেও।

ব্যস্ত সবাই নিজের মত অফিস পানে ছোটে
সকাল সন্ধ্যা জায়না বোঝা কখন সূর্য উঠে।
ছুটছে মানুষ ছুটছে গাড়ি ছুটছে আরো রেল
সুখে দুখে ছুটছে সবাই বাজিয়ে ঘন্টা, বেল।

চাদরে মোড়া রঙিন স্বপ্ন পোষা ময়না পাখি
খাঁচায় ভরে দিবানিশি দেখছে নীরব আঁখি।
চরকি পাকে ঘুরছে মানুষ জীবনটা এক যন্ত্র
টাকার পিছে ছুটছে যেন খুঁজচ্ছে যাদু মন্ত্র।

পথের পাশে মিষ্টি হেসে পথ-কলি ফোটে
এদের কোনো দুঃখ নেই দু’মুঠো ভাত জোটে
জীবন চলে ধুঁকে ধুঁকে ক্ষুধার ঘূর্ণী পাকে
নাম ঠিকানা নাইকো এদের পথের ধারে থাকে।

এই শহরে মন্ত্রী থাকে, থাকে সাহেব বাবু
সুজোগ বুঝে ডাইনি ছলে মানুষ করে কাবু।
লক্ষ কোটি মানুষ থেকেও মনটা বড় ফাঁকা
তবু সবার প্রিয় শহর আজব শহর ঢাকা।

০৩।০৯।২০১৮ গাজীপুর

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।